সর্বশেষ সংবাদ বেতন বাড়ছে জাতীয় দলের ক্রিকেটারদের নন্দীগ্রামে হেরে হাইকোর্টে মমতা, শুনানি আজ চীনের সিনোফার্মের টিকা চট্টগ্রামে পৌঁছেছে অবশেষে ফিরে এসেছেন আবু ত্ব-হা করোনা ভাইরাস থেকে বাঁচতে আর্জেন্টিনা সমর্থকদের নিয়ে মেয়র মনিরুলের মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ চাঁপাইনবাবগঞ্জে ফের গুচ্ছগ্রাম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মদ-ক্লাব-জুয়া নিয়ে উত্তপ্ত সংসদ দ্বিতীয় পর্যায়ে ঘর পাচ্ছে আরও ৫৩ হাজার পরিবার চাঁপাইনবাবগঞ্জে কঠোর বিধিনিষেধের মেয়াদ বাড়ল ৭ দিন সংসারের বোঝা কমাতে রাজমিস্ত্রীর কাজে গিয়ে প্রাণ হারালো স্কুলছাত্র
Large Add

‘নূরজাহান আমের কদর বাড়ল , একটা ১ হাজার টাকা!

ভারতের বাজারে এক বিশেষ জাতের আম নাকি বেশ চড়া দামেই বিক্রি হয়। একেকটি আমের দাম পড়ে ৫শ’ থেকে হাজার টাকা।আর এ জাতের একেকটি আমের ওজন হয় দুই থেকে সাড়ে তিন কেজি।
বিশেষ এই জাতের আমের নাম ‘নূরজাহান’। সম্রাট শাহজাহানের কন্যা নূরজাহানের নামেই নাকি এই আমের নামকরণ হয়েছে।

ভারতের গণমাধ্যমের খবর অনুযায়ী, মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার আমচাষীদের বাগানে এই ‘নূরজাহান’ আম পাওয়া যায়।

জানা গেছে, চলতি মৌসুমে এই প্রজাতির একটি আমের দাম ৫০০ থেকে ১০০০ টাকা! গত বছরের তুলনায় এ বছর আমের আকার ও গঠন ভালো হওয়াতেই এবার দামও বেশি।

স্থানীয়রা জানিয়েছেন, নূরজাহান আম আফগানদের সঙ্গে জড়িত। ইন্দোর থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে গুজরাত সীমান্ত সংলগ্ন আলিরাজপুর জেলার কাঠিওয়ারা অঞ্চলে এই আমের চাষ করা হয়।

কাঠিওয়ারার আম বাগানী শিবরাজ সিং যাদব জানিয়েছেন, তার বাগানে তিনটি নূরজহান আমের গাছে ২৫০টি আম ধরেছে। এরইমধ্যে তিনি ৫০০ থেকে ১০০০ টাকা দামে আমগুলো বেচে দিয়েছেন। আমগুলোর ওজন ২ থেকে সাড়ে তিন কেজির মধ্যে।

‘নূরজাহান’ আম চাষের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এবার এই আমের ফলন ভালো হয়েছে, তবে করোনা মহামারি এই আমের ব্যাবসায় প্রভাব ফেলেছে। ২০১৯ সালে এই আমের এক একটির গড় ওজন হয়েছিল পৌণে তিন কেজি। তখন একটি আম ১২০০ টাকাতেও বিক্রি হয়েছিল।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন

%d bloggers like this: