সর্বশেষ সংবাদ স্থগিত হওয়া আইপিএলেও ফিক্সিংয়ের অভিযোগ! বাংলাদেশসহ ৪ দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা নেদারল্যান্ডসের প্রেমিকাকে বিয়ে করলেন দিতির ছেলে খালেদা জিয়ার করোনা নেগেটিভ: খোকন Bangladesh sees fresh 1,822 Covid cases, 41 more deaths ‘ঈদে ছোটাছুটি নয়, বেঁচে থাকলে তো স্বজনদের সঙ্গে দেখা’ জনসংখ্যা বাড়লেও খাদ্য নিরাপত্তায় চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হচ্ছে- কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত অমুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফনের অভিযোগ  স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের তরমুজের পর এবার চাঁপাইনবাবগঞ্জে ১২০ টাকা কেজি দরে বিকাচ্ছে আনারস
Large Add

তাইওয়ানের আকাশপথে চীনের ২৫ যুদ্ধবিমান

তাইওয়ানের আকাশপথে দুই ডজন বিমান অনুপ্রবেশ করেছে। সোমবার প্রায় ২৫টি চীনা বিমান তাওয়ানে প্রবেশ করেছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যুদ্ধবিমান এবং পারমাণবিক বহনে সক্ষম বোমারু বিমান তাইওয়ানের ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) প্রবেশ করেছে।

গত এক বছরের মধ্যে এক সঙ্গে এবারই সবচেয়ে বেশি চীনা বিমান তাইওয়ানে অনুপ্রবেশ করল। তাইওয়ানের চীনের এমন আগ্রাসন বৃদ্ধি পাওয়ায় অনেকদিন ধরেই এ বিষয়ে সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র। তাইওয়ানকে একটি বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে বিবেচনা করে বেইজিং। অপরদিকে গণপ্রজাতন্ত্রী তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবেই মনে করে থাকে।

তাইওয়ান জানিয়েছে, চীনের সর্বশেষ এই মিশনে ছিল ১৮টি যুদ্ধবিমান, চারটি বোমারু বিমান যেগুলো পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম, দু’টি এন্টি সাবমেরিন বিমান এবং একটি প্রাথমিক সতর্কতা প্রদানকারী বিমান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা চীনা যুদ্ধবিমানকে সতর্ক করতে যুদ্ধবিমান মোতায়েন করেছে। এছাড়া মিসাইল সিস্টেমের মাধ্যমে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। গত কয়েক মাসে তাইওয়ানের দক্ষিণাঞ্চল এবং তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপে আন্তর্জাতিক জলসীমার ওপর দিয়ে প্রতিনিয়ত চীনের বিমান চলাচল করছে।

তাইওয়ানের প্রতি চীনের আগ্রাসী পদক্ষেপ বেড়ে গেছে বলে মাত্র একদিন আগেই সতর্ক করেছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এর মধ্যেই তাইওয়ানের আকাশপথে চীনা বিমান অনুপ্রবেশ করল। শুধু যুক্তরাষ্ট্র নয়, বেইজিংয়ের এমন কর্মকাণ্ডে হতবাক বিশ্বের অন্যান্য দেশও।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন

%d bloggers like this: