সর্বশেষ সংবাদ রহনপুর থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু করার দাবিঃসাবেক এমপি’র চেষ্টায় সংশ্লিষ্টদের ইতিবাচক সাড়া শিবগঞ্জে শিশুবিয়ে প্রতিরোধে সাংবাদিকদের সাথে কিশোর-কিশোরীদের আলোচনা সভা বালিতে আটকে ৯০ তিমির মৃত্যু এ সপ্তাহে শুরু হচ্ছে শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা স্ত্রীর স্বপ্ন পূরণে জমি বেঁচে হাতি কিনলেন স্বামী কোটিপতির তালিকায় রাজশাহী হাসপাতালের হিসাবরক্ষক! Saudi returnees demonstrate for air tickets in Dhaka China constructs nine buildings on Nepal’s land in Humla শ্যামপুরে শিশুকে ধর্ষণের অভিযোগে মামলা চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমান আদালতের ২টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিরমানা
Large Add

সোনামসজিদ বন্দরের ওপারে আটকেপড়া পিঁয়াজও ফিরিয়ে নিচ্ছে ভারত

শিবগঞ্জ(চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:
দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থল বন্দর দিয়েও আকশ্মিকভাবে সোমবার বিকেল থেকে পিঁয়াজ রপ্তানী বন্ধ করে দিয়েছে ভারত সরকার। সোমবার নতুন করে কোন আমদানী অর্ডার গ্রহন করেনি দেশটি। উল্টো সোমবারের আগের দেয়া অর্ডার প্রত্যাহার করে ভারতে মাহদীপুর সীমান্তে আটকেপড়া পিঁয়াজের ট্রাক সরিয়ে নিচ্ছে ভারতীয় কর্তৃপক্ষ।এতে করে চাঁপাইনবাবগঞ্জের পিঁয়াজের বাজার অস্থিতিশীল হয়ে পড়েছে।
বিভিন্ন সূত্র জানিয়েছে, অন্যান্য বন্দরের ন্যায় সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সোমবার বিকেলে পিঁয়াজ রপ্তানী বন্ধ করে দেয়ার চিঠি আসার পরই ভারতীয় পিঁয়াজ আসা বন্ধ হয়ে যায় সোনামসজিদ বন্দরে।
তবে রবিবার ও এর আগের আমদানী অর্ডারের বিপরীতে ৪৪ টি পেঁয়াজের ট্রাক ভারত থেকে সোনামসজিদ বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। সোমবার নতুন করে কোন আমদানী অর্ডার ভারত গ্রহন না করে উল্টো বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় থাকা ৭০টি পিয়াঁজের ট্রাক সীমান্ত থেকে তাদের দেশের অভ্যান্তরে ফিরিয়ে দিয়েছে দেশটি। ভারতে কয়েকটি স্থানে বন্যা ,পিঁয়াজ উৎপাদন হওয়া অঞ্চল তলিয়ে যাওয়া ও অতিবৃষ্টির কারনে নিজ দেশে পিঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ভারত সরকার হঠাৎ করে এ সিদ্ধান্ত নিয়েছে বলে ভারতীয় রপ্তানীকারকদের উদৃতি দিয়ে আমদানী কারকরা জানান, এ অবস্থা চলতে থাকলে দেশীয় বাজার অস্থিতিশীল হয়ে পড়বে।তাই বাজার স্থিতিশীল রাখতে দ্রুত বিকল্প দেশ থেকে পিঁয়াজ আমদানী করতে হবে।
এদিকে সোনামসজিদ পানামা পোট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মো: মাইনুল ইসলাম ভারতীয় সিএ্যান্ড এফ এজেন্ট ওয়েলফেয়ার সাধারন সম্পাদক শ্রী ভ’পতি মন্ডলের উদৃতি দিয়ে জানান, ভারতীয় অংশে সোমবার বিকেল পর্যন্ত ৭০টি পিঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশের জন্য অপেক্ষা করলেও সন্ধ্যায় ৫০টি এবং মঙ্গলবার বাকী ট্রাকগুলো সরিয়ে ফেলেছে। এতে করে বাংলাদেশে আর কোন পেঁয়াজের ট্রাক প্রবেশের সম্ভাবনা নাই।
এ ব্যাপারে ইসলাম জানান, তার সীমান্তে ৩শ টন পিয়াঁজ আটকে থাকলেও সেগুলো ভারত সরকার ফিরিয়ে নিচ্ছে।এতে করে তার মত আমদানীকারকরা ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন।তিনি দাবী করেন,রবিবার বা তার আগের অর্ডার দেয়া পিঁয়াজের ট্রাকগুলো ছাড় দেয়া হোক।
এদিকে জেলার কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে পাইকারী আড়ৎগুলোতে সবধরনের পিঁয়াজের দাম ৫-১০ টাকা করে বেড়ে গেছে।ফলে খুচরা বাজারগুলোতে রকম ভেদে ৪০ টাকা থেকে ৫০ টাকায় পিঁয়াজ বিক্রি হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন