সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযানে অস্ত্র-গুলি-ম্যাগজিনসহ গ্রেপ্তার ১ চাঁপাইনবাবগঞ্জের সংষ্কারকৃত পর্যটন মোটেলের আনুষ্ঠানিক উদ্ধোধন নাচোলের সেই অটোচালক হত্যাকাণ্ডের মূল আসামি হযরত গ্রেফতার চাঁপাইনবাবগঞ্জে মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষ, নারীসহ আহত ১৫ চাঁপাইনবাবগঞ্জে দেনার দায়ে যুবলীগ নেতা অবরুদ্ধ !উদ্ধার মঙ্গলবার বিমানের বহরে যুক্ত হচ্ছে ‘ধ্রুবতারা’ চালু হলো হেলথ আইডি কার্ড বাংলাদেশে ব্যাপকভাবে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব চাঁপাইনবাবগঞ্জ: দু:স্থদের চাল মজুদ ও বিক্রির দায়ে চাল সহ গ্রেফতার-১ পর্যটন এলাকা পরিদর্শন করলেন যুগ্ন সচিব আবদুস সালাম
Large Add

১৬ নভেম্বর থেকে মালয়েশিয়ায় বৈধতা পাচ্ছে বাংলাদেশিরা

মালয়েশিয়ায় শর্তসাপেক্ষে বৈধতা পাচ্ছে দেশটিতে অবৈধভাবে অবস্থানরত অভিবাসীরা। আগামী ১৬ নভেম্বর থেকে এ প্রক্রিয়া শুরু করবে দেশটি।

এক্ষেত্রে নির্মাণ, উৎপাদন, বৃক্ষরোপণ ও কৃষি এসব সেক্টরে অবৈধ বাংলাদেশি কর্মীরাও সুযোগ পাচ্ছেন।

শনিবার (১৪ নভেম্বর) মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাসের এক বার্তায় বলা হয়, মালয়েশিয়া সরকার অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশসহ ১৫টি দেশের নাগরিকদের চারটি সেক্টরে বৈধতা দেবে। এদের মধ্যে রয়েছে-কনস্ট্রাকশন, ম্যানুফ্যাকচারিং, প্লান্টেশন এবং এগ্রিকালচার সেক্টর।

দুই দিন আগে মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থানরত অভিবাসীদের শর্তসাপেক্ষে বৈধতা দেয়ার ঘোষণা দেয় দেশটি।

স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন জানান, আগামী ১৬ নভেম্বর থেকে শুরু করে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত চলবে বৈধকরণের প্রক্রিয়া।

ইমিগ্রেশন, মালয়েশিয়ার শ্রম বিভাগ এবং অন্যান্য সরকারি সংস্থা এটি বাস্তবায়ন করবে।

এই চার সেক্টরে অবৈধ বাংলাদেশিকর্মীদের বৈধ হওয়ার প্রক্রিয়া জানিয়ে দূতাবাস জানায়, এই কর্মসূচির জন্য কোনো এজেন্ট বা ভেন্ডর নেই। শুধু নিয়োগকর্তা বা কোম্পানি অবৈধ কর্মীদের নামসহ সরাসরি ইমিগ্রেশনে আবেদন করবে ইমেইলে rekalibrasi@imi.gov.my।

বিভিন্ন দেশের ২০ থেকে ৩০ লাখ অবৈধ অভিবাসী মালয়েশিয়ায় অবস্থান করছেন বলে মনে করছে অভিবাসন খাত নিয়ে কাজ করা এশিয়ার ২০টি দেশের আঞ্চলিক সংগঠন ক্যারাম এশিয়া। তবে বাংলাদেশের অবৈধ অভিবাসীর সংখ্যা সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। অভিবাসন খাত নিয়ে কাজ করছে দেশের এমন উন্নয়ন সংস্থা ও ব্যবসায়ীদের মতে, মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশি অভিবাসীর সংখ্যা দেড় লাখ থেকে দুই লাখ হবে।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন