সর্বশেষ সংবাদ আস্থা সঞ্চয়পত্রে, বিনিয়োগের উত্তম জায়গা ডাকঘর ৬ শতাংশ সুদে ঋণ ! চাঁপাইনবাবগঞ্জে ১২ মাদকসেবী ও জুয়াড়ি আটক নাচোলে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ, বাল্য বিয়ে প্রতিরোধে- উপজেলা প্রশাসনের সমাবেশ নাচোলে পুলিশ পরিচয়ে ১লাখ টাকা ছিনতাই! গোমস্তাপুরে উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন:সভাপতি আজম -সাধারন সম্পাদক আসাদুল্লাহ চাঁপাইনবাবগঞ্জে র‌্যাবের অভিযানে অস্ত্র-গুলি-ম্যাগজিনসহ গ্রেপ্তার ১ চাঁপাইনবাবগঞ্জের সংষ্কারকৃত পর্যটন মোটেলের আনুষ্ঠানিক উদ্ধোধন নাচোলের সেই অটোচালক হত্যাকাণ্ডের মূল আসামি হযরত গ্রেফতার চাঁপাইনবাবগঞ্জে মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষ, নারীসহ আহত ১৫
Large Add

মাছে করোনা! আমদানি নিষিদ্ধ করলো চীন


ভারত থেকে আমদানি করা হিমায়িত সামুদ্রিক মাছে করোনা ভাইরাস পেয়েছে চীন। এ ঘটনায় ভারত থেকে মাছ আমদানি নিষিদ্ধ করেছে দেশটি।

প্রতি বছর ভারতের ব্যবসায়ীরা চীনে কোটি কোটি ডলারের সামুদ্রিক মাছ ও খাবার রপ্তানি করে থাকে।

এমন ঘটনায় ভারতের ব্যবসা প্রতিষ্ঠানগুলো আর্থিক ক্ষতির মুখে পড়বে। একই সঙ্গে তাদের ব্যবসায়ীক সুনামে আসবে বড় আঘাত।

শুক্রবার চীনের শুল্ক অফিস জানিয়েছে, ভারতের বাসু ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী এক সপ্তাহ সব ধরনের মাছ আমদানি বন্ধ থাকবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্প্রতি ভারতীয় প্রতিষ্ঠানটির পাঠানো হিমায়িত কাটলফিশের (এক প্রজাতির সামুদ্রিক মাছ) তিনটি নমুনা পরীক্ষায় করোনা ভাইরাস পাওয়া যায়। এর পরপরই তাদের কাছ থেকে আমদানি নিষিদ্ধ করলো চীনা কর্তৃপক্ষ।

ইন্ডিয়ামার্টের তথ্যমতে, ভারতের অন্যতম বৃহত্তম সামুদ্রিক খাদ্য রপ্তানিকারক প্রতিষ্ঠান বাসু ইন্টারন্যাশনাল। কলকাতাভিত্তিক প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়েছিল ২০০২ সালে।

তারা সাধারণত তাজা ও হিমায়িত দুই ধরনেরই সামুদ্রিক মাছ, কাঁকড়া, ঝিনুক, ইল প্রভৃতি রপ্তানি করে থাকে।

চীন ছাড়াও যুক্তরাষ্ট্র, কোরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়ায় সামুদ্রিক খাবার রপ্তানি করে বাসু ইন্টারন্যাশনাল।

তবে এক সপ্তাহ পর চীন এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া ইঙ্গিত দিয়েছে।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন