সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে ‘মাদল’এর মোড়ক উন্মোচন চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন প্রেমের গান গায়লেন পুলিশ সার্জেন্ট  পশ্চিমতীরে ইসরায়েলি হামলায় ৪২ ফিলিস্তিনি হতাহত ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়নি: রেলমন্ত্রী চাঁপাইনবাবগঞ্জে পুলিশের উপর  হামলা ও ভাঙচুরের অভিযোগে আরো ১৭ বিএনপি নেতাকর্মী  গ্রেফতার চাঁপাইনবাবগঞ্জে বিদেশি মদ ও গাঁজা সহ গ্রেফতার একঃ মাইক্রোসহ উদ্ধার বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত চাঁপাইনবাবগঞ্জে কৃষকদল-পুলিশ সংঘর্ষ ঘটনায় শতাধিক ব্যক্তিকে আসামী করে মামলা দায়ের: গ্রেফতার ১২ চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ আটক ১
Large Add

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে:উহানে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও বেড়েছে, একইসাথে বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। বৃহস্পতিবার সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৮৮৯ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৪ লাখ ৯ হাজার ৯১২ জনে।

একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৫৯ হাজার ৭৪৪ জন। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ কোটি ৮০ লাখ ১৫ হাজার ৪৩ জনে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ২২৬ জন এবং মারা গেছেন ১০৮ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৮২১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৩২ হাজার ৪৮ জন মারা গেছেন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৫৫৫ জন এবং মারা গেছেন ৩৯২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৯ কোটি ২৭ লাখ ৫০ হাজার ৪৪২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৫৩ হাজার ৯২১ জন মারা গেছেন।

প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, ইতালি, মেক্সিকো, জাপান ও ফ্রান্স।

এদিকে

বিশ্বে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়া চীনের উহান শহরে আবারও লকডাউন ঘোষণা করা হয়েছে। নতুন করে শহরটির জিয়াংজিয়া এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত চারজন রোগী শনাক্ত হওয়ার পরপরই লকডাউন ঘোষণা করে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে একথা জানায় বিবিসি ও আল জাজিরা।

বিবিসির খবরে বলা হয়েছে, উহানের জিয়ানজিয়ার প্রায় ১০ লাখ মানুষ থাকবেন এই লকডাউনের আওতায়। এই নির্দেশের কারণে আগামী ৩ দিন তারা ঘরে থাকবেন এবং বাড়ির আঙিনা ছেড়ে বের হবেন না।

প্রথম থেকেই চীন করোনা মোকাবিলায় ‘জিরো নীতি’ অবলম্বন করে আসছে। এরই অংশ হিসেবে দেশটি গণ পরীক্ষা, কঠোর বিচ্ছিন্নতা নিয়ম এবং স্থানীয় লকডাউনের মতো পদক্ষেপ নিতে দেরি করছে না।

এক কোটি ২০ লাখ মানুষের শহর উহানে নিয়মিত করোনার পরীক্ষা চালাচ্ছে কর্তৃপক্ষ। দুই দিন আগে সেখানে উপসর্গহীন দুই করোনা রোগী শনাক্ত হয়। নতুন করে আরও দুই করোনা রোগী শনাক্ত হওয়ার পরপরই লকডাউন ঘোষণা করে চীন সরকার। একই সঙ্গে তিনদিনের জন্য শহরটির ব্যবসা প্রতিষ্ঠান ও গণ পরিবহনের চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রয়োজন ছাড়া মানুষদের বাড়ি থেকে বাইরে যেতে ও কাউকে ওই এলাকায় যাওয়ার ব্যপারেও নিষেধ করা হয়েছে।

করোনাভাইরাসের তথ্য প্রদানকরা সংস্থা ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী ভাইরাসজনিত এ রোগটিতে বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৫ কোটি ৭৮ লাখ ৫১ হাজার ৫৭৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬৪ লাখ ১০ হাজার ৫৪৮ জন মানুষ।

সবচেয়ে বেশি মারা গেছে যুক্তরাষ্ট্রে। সেখানে ১০ লাখ ৫৩ হাজার ৯৬৯ জনের মৃত্যু হয়েছে। এরপরই ভারতের অবস্থান। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে ৫ লাখ ২৬ হাজার ১৬৭ জন মারা গেছে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে বিশ্বে সর্বপ্রথম চীনের উহান শহরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত চীনে মারা যাওয়া মানুষের সংখ্যা ৫ হাজার ২২৬ জন।

সূত্র: বিবিসি, আল-জাজিরা

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন

%d bloggers like this: