সর্বশেষ সংবাদ চাঁপাইনবাবগঞ্জে সেই মুক্তিযোদ্ধার পাশে দাঁড়ালেন মেয়র ও জেলা পরিষদ সদস্য গোমস্তাপুর ও ভোলাহাটে এসভেনটেক্স এর পক্ষে মাস্ক বিতরণ চাঁপাইনবাবগঞ্জের বাজারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ও জরিমানা চাঁপাইনবাবগঞ্জের মহানন্দায় ভাসমান শিশুর মরদেহ উদ্ধার অবশেষে বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমানের পাশে দাঁড়ালেন চাঁপাইনবাবগঞ্জ পুলিশ সুপার চাঁপাইনবাবগঞ্জের বীর মুক্তিযোদ্ধা আ. রহমানের খবর নেয় না কেউ ? চাঁপাইনবাবগঞ্জে আরও একজন করোনা ভাইরাসে আক্রান্ত || মোট আক্রান্ত ৫১৭ নাচোলে বাড়িতে গাঁজার চাষঃগাঁজা ও গাঁজার গাছসহ গ্রেপ্তার চাষী উপজেলা নির্বাহী অফিসার রওশন ইসলাম চৌধুরীর ও তাঁর পরিবার করোনা ভাইরাসে আক্রান্ত শিবগঞ্জের পর এবার রহনপুর ইসলামী ব্যাংকের শাখা লক ডাউন
Large Add

অনিক দেওয়ানের স্বপ্ন কবি হবার।


দীর্ঘ এক বছর ধরে লেখালেখি করে বর্তমান সময়ে এসে বাংলা কবিতায় ঘটিয়েছি নতুন বিস্ময়রূপে নতুন প্রজন্মের তরুণ কবি হিসেবে।:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::আপনাকে এ সময়ের  তরুণ কবি হিসেবেই অভিহিত করা হচ্ছে। এ বিষয়ে আপনার অভিমত কি?:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::উত্তরঃ দেখুন, মানুষ তার ভালোলাগার জায়গা থেকে ভালো কিছু করতে চায়।আমি মনে করি, ভালোলাগার জায়গাটা থেকেই ধীরে ধীরে ভালোবাসার জায়গা তৈরি হয়। কবিতাও আমার কাছে এখন অত্যন্ত ভালোবাসার জায়গাটা দখল করে নিয়েছে। আমার কর্মই প্রমাণ করবে আমি কি? আমি কে? তা নয় কিন্তু’। আমার লেখা মানুষের ভালো লাগলে মানুষ তার ভালোলাগার জায়গা থেকে কিছু বলতেই পারে, এমনকি সমালোচনাও করতে পারে। অর্থাৎ, ভালোবাসার জায়গাটা থেকেই হয়ত তারা আমাকে এ সময়ের তরুণ  কবি বলে থাকছে। আমার উদ্দেশ্য তাদের ভালোবাসার জায়গাটাকে ধরে রাখা, তাদের ভালোবাসাকে যথাযথভাবে সম্মমান দেখানো। ভালোবাসা কিন্তু চাইলেই সকলে পায় না। তাই নিঃসন্দেহে এখন আমার লক্ষ্য আরও ভালো কিছু করার প্রত্যয় মনের মধ্য পুষে সেইটাকে উপযুক্তভাবে কাজে লাগানো সেই সাথে কবি হবার স্বপ্ন পূরণ করা।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::কবিতা দিয়ে আপনার সাহিত্যে আসা। এমনকি আমাদের জানা মতে, আপনি কবিতা ছাড়া আর কিছুই লেখেন না। এই যে কবিতার প্রতি এত ভালোবাসা সৃষ্টির কারণটা কি?:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
উত্তরঃ আমার কাছে মনে হয়েছে, কবিতা মানুষকে বাঁচতে শেখায়, জানতে শেখায়, ভাবতে শেখায়। কবিতা সাহিত্যের অন্যতম সম্পদ। কবিতা যতটুকু নিজের মনস্তাত্ত্বিক চিন্তা-চেতনাকে ও নিজের ভাবনাগুলোকে আলোড়িত করতে পারে, সাহিত্যের অন্যান্য শাখা হয়তবা তেমনটা পারে না। কবিতা এক সুবিস্তৃত, সুপরিশীলিত, সুসংবদ্ধ বোধের বহিঃপ্রকাশ। যেখানে বোধ নেই, সেখানে কবিতা নেই। বোধের গভীর কোনো স্তরের ভাবনাময় উৎকর্ষতাই আমার কাছে কবিতা। হয়ত এ সকল কারণেই কবিতা আমার কাছে এত বেশি প্রিয় হয়ে উঠেছে। তবে আমি মনে করেছি, কবিতা দিয়ে পাঠকের চিত্তে নিজের জন্য একটা স্থান গড়ে তোলা এবং কি মনের ভাব প্রকাশ করা।আমি পাঠকপ্রিয়তা চায়নি, তবে আমার লেখা যদি মানুষের কাছে পৌঁছে দিতে না পারি, মানুষের কাছে পৌঁছাতে অপারগ হয়- তবে তা আমার জন্য চরম ব্যর্থতা ও দুর্ভাগ্য হবে। তাই আমি বারবার ভেবে দেখি, আমার লেখা শুধু কবিতাগুলোই-ই আমি মানুষের কাছে কতটা পৌঁছে দিতে পেরেছি। মানুষ কতটা তা গ্রহণ করবে সেইটা মুখ্য বিষয় না। ধরুন, আমি কবিতা ছাড়াও সাহিত্যের অন্যান্য শাখায় লেখালেখি করলাম, কিন্তু মানুষ তা জানলোই না, তাহলে আমার লেখার অর্থ দাঁড়ালো কি? অনেকে বলে থাকেন, লেখালেখিটা অনেকটা নিজের জন্যও, অন্যকে জানানোরই বা কি আছে? অন্যকে জানতেই বা হবে কেন? কিন্তু দেখুন, আমি যতটা না আমার জন্য লিখছি, তার চেয়ে অনেক বেশি মানুষের জন্য লিখছি। এইটাই আমার ভাবনা। মানুষের মাঝে আমার লেখার বিস্তৃতি না ঘটলে আমি তাকে নেহাৎ  লেখায় বলব। তাই হয়ত এই দুর্ভাবনা থেকেই সাহিত্যের এত শাখায় বিচরণ না করে আপাতত কবিতা নিয়েই পড়ে আছি।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::কবিতা লেখার পেছনের কাহিনীটা যদি একটু বলেন?:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
উত্তরঃ প্রকৃতপক্ষে, আমার খুব ইচ্ছে কবি হবার। কবি হবার স্বপ্ন আমি কখনোই দেখিনি। তবে কেন যেন আমি কবি।’ তবে ছোটবেলা থেকেই আমি ভাবতাম আমাকে একদিন অনেক বড় হতে হবে, এমনকি বিখ্যাতও। শৈশব থেকেই বিখ্যাত হবার প্রবল স্বপ্ন ছিল আমার। আমি মনে মনে ভাবতাম, আমি এমন কিছু করতে চাই যাতে করে পুরো বিশ্ব আমাকে চিনবে আমাকে জানবে। আমার কবিতা লেখালেখির পিছনে যার বেশি অবদান তিনি হলেন আঁখি মনি যিনি আমাকে প্রত্যেকটা কবিতায় আমাকে হেল্প করেছেন তার কবিতা দেখেই আমি কবিতা লেখালেখি করি এবং কি আমি যেকোনো বিষয়ের উপরেপরে তাৎক্ষণিক কবিতা লিখে ফেলি।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::আমি চেয়েছিলাম এমন কিছু করে দেখাতে যার ফলস্বরূপ আমার মৃত্যুর পরও মানুষের হৃদয়ে যেন আমি বেঁচে থাকি; পৃথিবী আমায় মনে রাখে।:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
আমি বাস্তবতা নিয়ে কবিতা লিখি যেকোনো বিষয়ের উপরে তাৎক্ষণিক কবিতা লিখে ফেলি আশ্চর্য হলেও সত্যি, আর এই  কবি হবার স্বপ্ন থেকেই আমার কবিতা লেখার হাতেখড়ি।
:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::তারপরের পথচলাটা করুণ ও হতাশার বললেন কেন?::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::উত্তরঃ তারপর আমি নিয়মিত কবিতা লিখে চলেছিলাম। কিন্তু প্রকাশের কোনো মাধ্যম পায়নি। বিভিন্ন পত্রিকার জেলা প্রতিনিধিদের কাছেও আমি কবিতা দিতাম। কিন্তু তারা আমার কবিতা না দেখেই অল্প বয়সের ছেলে ভেবেই ফিরিয়ে দিত। এমনকি পারিবারিক কোনো সাপোর্টও ছিল না। মূলত আঁখি মনি আমার ফেইসবুকে কিছু বন্ধু বান্ধবী বড় ভাইয়ারা আমাকে সাপোর্ট দিতেন। আমি আমার কবিতা তেমন কোথাও ছাপাতেও পারিনি। যাই হোক, সেই হতাশা, কষ্ট আর ক্লিষ্টের কাহিনী আজ নাই আমার।
::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::আপনি বাংলাদেশ ছাড়া ভারতেও পাঠক সৃষ্টি করতে সক্ষম হয়েছেন। এইটা কি এত অল্প বয়সে আপনার জন্য অনেক বেশিই প্রাপ্তি না?::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::
উত্তরঃ হ্যাঁ, বাংলাদেশ ছাড়াও ভারতের ম্যাগাজিনে আমার কবিতা প্রকাশিত হয়েছে। ভারতীয় বাংলা সাহিত্য ওয়েবেও আমি লিখে থাকি। আমার বই প্রকাশের সময় ভারতের কিছু কবি, সাহিত্যিক ও পাঠকমহলের কাছ থেকেও অনেকটা উৎসাহিত হয়েছি। তারা আমার লেখা পড়ে এবং অনেকেই আমার লেখায় বেশ পঞ্চমুখ। এছাড়াও সবিশেষ বড় কথা, আমার প্রকাশিত গ্রন্থগুলোরও ভূমিকা লিখেছেন ভারতের বেশ কিছু উল্লেখযোগ্য কবি-সাহিত্যিক যা একজন উঠতি তরুণ কবি হিসেবে আমার কাছে অত্যন্ত বড় পাওয়া।:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::সবশেষে আপনার বই সম্পর্কে জানতে চাই?:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::উত্তরঃ আমার ১টি কবিতা যৌথগ্রন্থ প্রকাশিত হয়েছে গেল অমর একুশে গ্রন্থমেলায় ফেব্রুয়ারিতে। সত্যের জাগরণ নামে কবিতা বইটিতে চারটি কবিতা রয়েছেন সেইগুলো হলো – আমার সোনার বাংলাদেশ, চাঁপাইনবাবগঞ্জে বাড়ি, আমার মৃত্যু বেলা, চাঁপাই পথে  অবং অনলাইনে বিভিন্ন নিউজ পোর্টালে পত্রিকায় বিভিন্ন কবিতা প্রতিযোগিতায় আমার একাধিক কবিতা প্রকাশিত রয়েছে।

পাঠক কণার্র আপনাদের জন্য।আপনিও আপনাকে তুলে ধরতে পারেন এ বিভাগে

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন