সর্বশেষ সংবাদ PM Hasina mourns death of Diego Maradona মেঘ কাটলেই বাড়বে শীত, তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা করোনায় ঝরে গেল আরও এক বাংলাদেশি তারকার প্রাণ চাঁপাইনবাবগঞ্জে র‍্যাবের অভিযানে ৮ জুয়াড়ি গ্রেফতার গোমস্তাপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বিষয়ক সেমিনার তথ্য-প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় ভ্যাকসিন পেতে সরকারের ৭৩৫ কোটি টাকা ছাড় নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার সহনীয় রাখতে অারও যে সব পণ্য কেনা হবে সোনা মসজিদ স্থলবন্দরে মতবিনিময় সভা ও সহায়তা প্রদান ম্যারাডোনার মরদেহের ময়নাতদন্ত হবে
Large Add

নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের আবারো অনুদান আসছে: অনুদান নিতে যা করনীয়


ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি থাকায় বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানের নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য আরও একদফা আর্থিক অনুদান দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। এ ক্ষেত্রে শিক্ষক-কর্মচারীদের তথ্যগুলো শিক্ষা হালনাগাদ করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।রোববার (২৫ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগের উপসচিব মো. কামরুল হাসানের সই করা এক নির্দেশনায় এ তথ্য উঠে এসেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইআইআইএনধারী সব শিক্ষাপ্রতিষ্ঠানের নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের তথ্য ছক অনুযায়ী জরুরিভিত্তিতে হালনাগাদ করা প্রয়োজন। এ ক্ষেত্রে মাউশি’র অধীন সব নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজের শিক্ষক-কর্মচারীদের তথ্য জেলা শিক্ষা কর্মকর্তা বা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে হালনাগাদ করে সংযুক্ত ছক অনুযায়ী আগামী ৫ নভেম্বরের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ওয়েবসাইটে পাঠাতে হবে।নির্দেশনায় আরও বলা হয়, ছক আকারে শিক্ষক-কর্মচারীদের নামের ইংরেজি বানান জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনুরূপ হতে হবে। একইসঙ্গে যে মোবাইল নম্বরটি দেওয়া হবে, সেই মোবাইল নম্বরটির সঙ্গে দেওয়া জাতীয় পরিচয়পত্রের সঙ্গেও শিক্ষক-কর্মচারীর মোবাইল নম্বরের মিল থাকতে হবে।

মাউশি বলছে, এসব তথ্য সহজ করতে এর আগে জেলাভিত্তিক তালিকা পাঠানো হয়েছে। ওই তালিকা অনুযায়ী শিক্ষক-কর্মচারীদের প্রকৃত তথ্য সংযোজন-বিয়োজনের মাধ্যমে সন্নিবেশ করে এই তালিকা হালনাগাদ ও পূর্ণাঙ্গ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও মাউশি’র সংশ্লিষ্টরা বলছেন, করোনা পরিস্থিতির কারণে গত আট মাস ধরে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এমন পরিস্থিতিতে নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের বেতনও বন্ধ রয়েছে। তাদের মানবেতর জীবনযাপনের কথা চিন্তা করে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এর আগে সরকারিভাবে অনুদান দেওয়া হয়েছে। বর্তমানে দ্বিতীয় ধাপে এ অনুদানের জন্য নতুন করে তথ্য হালনাগাদ করার কাজ শুরু হলো।

এ বিষয়ে জানতে চাইলে মাউশি মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের অনুদান দিতে নতুন করে তথ্য হালনাগাদ করা হচ্ছে। এর মাধ্যমে করোনা দুর্যোগে শিক্ষকদের পাশে দাঁড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে সরকার।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন