সর্বশেষ সংবাদ শিবগঞ্জে দুর্নীতির অভিযোগে প্রধান শিক্ষক কামাল হোসেন বহিষ্কার চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে জেনারেটর ও অগ্নি নির্বাপক সিলিন্ডার প্রদান রহনপুরে সাপের দংশনে মৃত ১ র‌্যাবের অভিযানে চাঁপাইনবাবগঞ্জে ফেন্সিডিল ও মদসহ আটক ২ করোনায় ইঞ্জিনিয়ার সহ চাঁপাইনবাবগঞ্জে নতুন সংক্রামিত ১৭ সাংবাদিক , ডিবি, ব্যাংকার, ডাক্তারসহ চাঁপাইনবাবগঞ্জে ৩৫ জন আক্রান্ত চোরাচালান ও মাদকপাচার প্রতিরোধে বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যুক্ত হলো অল টেরেইন ভেহিক্যাল (এটিভি)। ২ মাসের বেতনের সমান বিশেষ সম্মানি পাবেন স্বাস্থ্যকর্মীরা চাঁপাইনবাবগঞ্জে আটকে পড়েছে প্রায় ৩ হাজার ভারতীয় ঃ ফেরার আকুতি ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৪১ জনের মৃত্যু
Large Add

নাচোল খাদ্য গুদামে রাতে সাপাহার থেকে কৃষকের নামে গম ঢোকানোর চেষ্টা!

নাচোল প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে খাদ্য গুদামে কৃষকের নামে গম ঢোকানোর অভিযোগে আনুমানিক ২৫ মেট্রিক টন গমসহ একটি ট্রাক জব্দ করা হয়। বুধবার (৩ জুন) দিবাগত রাতে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়। গমগুলো সাপাহার থেকে এনে কৃষকের নামে গমভর্তি ট্রাক খাদ্য গুদামের ভেতরে ঢুকলেও সেগুলো খালাস করা হয়নি।

বুধবার রাত দেড়টায় খাদ্য গুদামের ভেতর গমবোঝাই ট্রাকটি দেখা যায়। এ সময় ট্রাকচালক রফিকুল জানান,, গমবোঝাই ১০ চাকার ট্রাকটি সাপাহার থেকে এসেছে এবং সন্ধ্যার পর নাচোল খাদ্য গুদামে ঢুকে।
‘গম বোঝাই ট্রাক কিভাবে খাদ্য গুদামে প্রবেশ করল,’ সাংবাদিকদের এরকম প্রশ্নের জবাবে নাচোল খাদ্য গুদামের ওসিএলএসডি মনিরুজ্জামান জানান, ৮ জন কৃষকের নামে ট্রাক বোঝাই গমগুলো মিলন অটোরাইস মিলের শওকত আকবর মিলন পাঠিয়েছেন। তার দেয়া জাতীয় পরিচয়পত্রগুলো তালিকার সঙ্গে যাচাই করে মিল পাওয়া গেছে। তবে ‘গমগুলো কৃষকের দেয়া কিনা’ তা যাচাই করার জন্য সরাসরি কৃষকের সঙ্গে কথা বলেননি বলে জানান তিনি।
সন্ধ্যার পরে ‘কৃষক তো একসঙ্গে এতগুলো গম ট্রাকে করে নিয়ে আসে না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ঊর্ধ্বতনের নির্দেশেই ট্রাক ভেতরে ঢুকেছে।

অভিযানে অংশ নেন, নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা, জেলা খাদ্য নিয়ন্ত্রক অন্তরা মল্লিক, এনএসআইয়ের উপ-পরিচালক মোরশেদ আলম, নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা , ওসি (তদন্ত) আবদুল হান্নান ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আজহারুল ইসলাম।
অভিযানে অংশগ্রহনকারীরা জানান, আনুমানিক ২৫ মেট্রিক টন গমসহ একটি ট্রাক (ঢাকা মেট্রো-ট-১৬-৭৬২৫) বুধবার সন্ধ্যা ৬টার দিকে নাচোল খাদ্য গুদামে প্রবেশ করে। অবৈধভাবে কৃষকের নামে এই গমগুলো খাদ্য গুদামে ঢোকানো হচ্ছিল এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়।

এদিকে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান চালানো হয়েছে। যেসব কৃষকের নামে খাদ্য গুদামে এসব গম ঢোকানোর কথা বলা হয়েছে সেসব কৃষক কোনো গম দেননি। ট্রাকটিতে আনুমানিক ২৫ মেট্রিক টন গম রয়েছে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে রাতেই উপজেলার ইসলামপুর গ্রামে মেসার্স মিলন অটোরাইস মিলে অভিযান চালানো হয়। সেখানে সরকারি সিল মারা ২৩১টি বস্তা (৫০ কেজির) চালসহ ৯০০ খালি বস্তা পাওয়া যায়। সেগুলো জব্দ করে সেখানেই সংরক্ষণ করা হয়েছে। এ ঘটনায় মিলন অটোরাইস মিলের বিরুদ্ধে মামলা হবে বলে রাতেই জানান ইউএনও সাবিহা সুলতানা।

অভিযোগের বিষয়টি চানতে বৃহস্পতিবার (৪ জুন) দুপুর পর্যন্ত অভিযুক্ত মিল মালিক শওকত আকবর মিলনের মুঠো ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়।
অন্যদিকে খাদ্য গুদামের ঘটনাটি তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা খাদ্য নিয়ন্ত্রক অন্তরা মল্লিক।
উল্লেখ্য, নাচোল উপজেলার খাদ্য গুদামে সরকারিভাবে গম ক্রমের উদ্বোধন করা হয় গত ৩০ এপ্রিল। ২৮ টাকা কেজি দরে এবার উপজেলায় ২ হাজার ২৪৩ মেট্রিক টন গম সংগ্রহ করা হবে। এর মধ্যে বুধবার (৩ জুন) পর্যন্ত ১ হাজার ৪৫২ মেট্রিক টন গম সংগ্রহ করা হয়েছে। একজন কৃষক ১ মেট্রিক টন গম দিতে পারবেন। তবে ৩ মেট্রিক টনও দিতে পারবে মর্মে মৌখিকভাবে নির্দেশ রয়েছে বলে জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন