সর্বশেষ সংবাদ করোনা সংক্রমণ প্রতিরোধে নাচোলে মাস্ক বিতরণ বৈরুত বিস্ফোরণ: ২ বাংলাদেশি নিহত ,আহত ৬০: দূতাবাসের হেল্পলাইন চালু নেত্রকোনায় নৌকা ডুবি: ১৭ জনের মরদেহ উদ্ধার:নিখোঁজ 2 ডিজনি প্লাসে মুক্তি পাচ্ছে ‘মুলান’ নাচোলে গ্যাস সিলিন্ডারের অবৈধ ব্যবসা ! চাঁপাইনবাবগঞ্জের রামচন্দ্রপুর হাটে প্রকাশ্যে মাদকসেবনের অপরাধে র‌্যাবের অভিযানে ৭ গ্রেপ্তার শিবগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু মহানন্দা নদীতে নিখোঁজের ২৪ ঘন্টা পর সেই শিশুর লাশ উদ্ধার টানা ৩ মাসের রেকর্ড রেমিটেন্সে নতুন উচ্চতায় উন্নীত রিজার্ভ এক মাসের ইতিহাসে সর্বোচ্চ রেমিট্যান্স জুলাই মাসে
Large Add

বাংলাদেশকে ভারতের ১০ রেল ইঞ্জিন উপহার

বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন (লোকোমোটিভ) উপহার দিয়েছে ভারত। আজ সোমবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী ড. জয়শংকর এবং রেল, শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ১০টি ব্রডগেজ লোকোমোটিভের বাংলাদেশের উদ্দেশে যাত্রা করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেলপথ প্রতিমন্ত্রী শ্রী অঙ্গদি সুরেশ। বাংলাদেশ সরকারের পক্ষে রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. আবুল কালাম আব্দুল মোমেন লোকোমোটিভগুলো গ্রহণ করেন।
ভারত সরকারের অনুদান সহায়তায় এই লোকোমোটিভগুলির হস্তান্তর ২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে করা একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি পূরণ করে। ভারতের পক্ষ থেকে বাংলাদেশ রেলওয়ের প্রয়োজনীয়তা অনুসারে লোকোমোটিভগুলিকে যথাযথভাবে পরিবর্তন করা হয়েছে। এই লোকোমোটিভগুলি বাংলাদেশে যাত্রীবাহী ও মালবাহী ট্রেনের ক্রমবর্ধমান চাহিদা পূরণে সহায়তা করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. জয়শংকর পারস্পরিক বিশ্বাস ও শ্রদ্ধার ভিত্তিতে রচিত ভারত ও বাংলাদেশের মধ্যকার কালোত্তীর্ণ সম্পর্কের গভীরতার কথা তুলে ধরেন।
কোভিড-১৯ মহামারীতেও দ্বিপাক্ষিক সহযোগিতার গতি হ্রাস না পাওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন যে, চলমান ঐতিহাসিক মুজিববর্ষে তিনি এ জাতীয় আরও মাইলফলক অতিক্রম করার প্রত্যাশা করছেন।
রেলপথ,শিল্প ও বাণিজ্যমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল দ্বিপাক্ষিক বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধিতে এবং দু’দেশের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্বকে আরও জোরদার করতে রেল সহযোগিতার তাত্পর্যকে গুরুত্ব দেন।
সাম্প্রতিক সময়ে স্থল সীমান্ত দিয়ে বাণিজ্য বাধাগ্রস্থ হওয়ায় ভারত ও বাংলাদেশ কোভিড-১৯ মহামারীর প্রভাব হ্রাস করতে রেল সহযোগিতা আরও বৃদ্ধি করেছে। ব্যয় সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব বাহন হিসাবে রেল আন্তঃসীমান্ত পণ্য পরিবহণে সহায়তা করেছে। জুন মাসে দু’দেশের মধ্যে সবচেয়ে বেশি মালবাহী ট্রেন চলাচল হয়েছিল। প্রয়োজনীয় পণ্য এবং কাঁচামাল বহনের জন্য মোট ১০৩টি মালবাহী ট্রেন ব্যবহৃত হয়।
সম্প্রতি, ভারত ও বাংলাদেশের মধ্যে পার্সেল এবং কনটেইনার ট্রেন পরিষেবাও শুরু হয়েছে। এতে দ্বিপক্ষীয় বাণিজ্যের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
Add img sm
Add img sm

আরও পড়ুন